শোচনীয় হারে শোকজ লঙ্কার কোচিং স্টাফ-নির্বাচকদের

শোচনীয় হারে শোকজ লঙ্কার কোচিং স্টাফ-নির্বাচকদের
সংগৃহিতঃ ছবি।

ভারতের কাছে দেড় মাসের ব্যবধানে শ্রীলঙ্কা আবার বিধ্বস্ত। এশিয়া কাপের ফাইনালে ৫০ রানের পর বিশ্বকাপেও রোহিত শর্মাদের কাছে ৫৫ রানেই গুড়িয়ে গেছে। বিশ্বকাপ ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ ৩০২ রানে পরাজয়ের লজ্জায় পড়েছে ৯৬-এর চ্যাম্পিয়নরা।

দলের এমন করুণ দশার জবাব চেয়ে কোচিং স্টাফ ও নির্বাচকদের উদ্দেশে শোকজ নোটিশ পাঠিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)।শুক্রবার এসএলসির এক প্রেস রিলিজে এই তথ্য জানা গেছে। যেখানে কুশল মেন্ডিসের দলের লজ্জাজনক পারফরম্যান্সে উদ্বেগ ও হতাশা প্রকাশ করেছে ক্রিকেট বোর্ড। বিশেষ করে তারা ভারতের বিপক্ষে ঘটা শোচনীয় হারের জন্য কোচিং স্টাফ ও নির্বাচকদের কাছে তারা যথাযথ ব্যাখ্যা চেয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স হ্যান্ডেলে লঙ্কান ধারাভাষ্যকার রোশান আবেসিংহের পোস্ট করা প্রেস রিলিজ থেকে জানা যায়, এসএলএসি বলছে, দল গঠনে কখনো হস্তক্ষেপ করে না এসএলসি ম্যানেজমেন্ট। তারা স্বাধীনভাবে কোচিং স্টাফ ও নির্বাচকদের কাজ করার সুযোগ দিয়ে আসছে। তারপরও বিশ্বকাপের মতো একটি মর্যাদাপূর্ণ আসরে শ্রীলঙ্কা দলের এমন ভরাডুবির কারণ এবং তা থেকে উত্তরণের ব্যাখ্যা দিতে হবে।

এসএলসি বলছে, ক্রিকেট শ্রীলঙ্কা জাতির অনেক গর্বের একটি বিষয়। বিশ্বব্যাপী আমাদের বিশাল ফ্যানবেজ রয়েছে। কিন্তু সাম্প্রতিক সময়ে ক্রিকেট দলের পারফরম্যান্স যারপরনাই সবাইকে হতাশ করেছে। সে কারণে এসএলসি ম্যানেজমেন্ট প্রশ্ন তুলেছে শ্রীলঙ্কা দলের প্রস্তুতি, কৌশল ও পারফরম্যান্স নিয়ে। শ্রীলঙ্কা ক্রিকেট বিশ্বাস করে জবাবদিহিতা, স্বচ্ছতা ও যথাযথ কারণ উদঘাটন গুরুত্বপূর্ণ বিষয়। যার মাধ্যমে পারফরম্যান্সের উন্নতি সম্ভব।

ম্যাচে যেকোনো দল হারতেই পারে, কিন্তু এসএলসির আপত্তি হারের ধরন নিয়ে। তবুও বিশ্বকাপের বাকি ম্যাচগুলোতে শ্রীলঙ্কা যেন ভালো করতে পারে তেমনটাই প্রত্যাশা বোর্ডের, ‘শ্রীলঙ্কা ক্রিকেট বিশ্বাস করে ‘হার-জিত’ খেলারই অংশ। কিন্তু বিশ্বকাপে এমন পারফরম্যান্স সত্যিই হতাশাজনক ও হৃদয়বিদারক। এসএলসি এই ঘটনার গঠনগত পর্যালোচনা ও সমাধান প্রত্যাশা করছে।

কোচিং স্টাফ ও নির্বাচকরা এই ঘটনার যথাযথ কারণ জানাবেন এবং দলের পারফরম্যান্সের উন্নতিতে দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করবেন। যাতে করে বিশ্বকাপের বাকি ম্যাচগুলোতে শ্রীলঙ্কা দল ভালো করতে পারে।’