একজন উদ্যোক্তা কী?


একজন উদ্যোক্তা এমন কেউ যিনি একটি উদ্ভাবনের চারপাশে একটি এন্টারপ্রাইজ বিকাশ করে। তারা ব্যবসা পরিচালনা করে এবং এর সাফল্যের ঝুঁকি ধরে নেয়। একজন উদ্যোক্তার সংজ্ঞা পাথরে সেট করা নেই। একজন উদ্যোক্তা কী তা আরও ভালভাবে বুঝতে, বিভিন্ন ধরণের উদ্যোক্তা, তারা কী করেন এবং যে বৈশিষ্ট্যগুলি আপনি তাদের মধ্যে চিনতে পারবেন সে সম্পর্কে আরও জানুন।

একজন উদ্যোক্তা কী?
একটি উদ্যোক্তা একটি নতুন ব্যবসায়, উদ্ভাবন, বা অন্য কোনও উদ্যোগের উদ্যোগে গ্রহণ করা ব্যক্তিগত ঝুঁকি দ্বারা সংজ্ঞায়িত হয়। সেই ঝুঁকিটি গ্রহণের বিনিময়ে তারা প্রায়শই তাদের উদ্যোগের সাফল্য থেকে সবচেয়ে বেশি লাভ করে। একজন উদ্যোক্তার সঠিক সংজ্ঞা নিয়ে কিছুটা বিতর্ক রয়েছে। কারও কারও কাছে একটি বিস্তৃত সংজ্ঞা রয়েছে যার মধ্যে যে কেউ তাদের পক্ষে কাজ করে। অন্যের সংক্ষিপ্ত দৃষ্টিভঙ্গি রয়েছে, যা পরামর্শ দেয় যে একজন উদ্যোক্তা কেবল তাদের নিজস্ব ব্যবসায়ের জন্য স্বতন্ত্রভাবে কাজ করে না, তবে তাদের ব্যবসায়ও উদ্ভাবন এবং নেতৃত্বের সাথে জড়িত থাকতে হবে।

কীভাবে উদ্যোক্তারা কাজ করেন
 উদ্যোক্তারা অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ দিক। তারা উদ্ভাবনী আইডিয়াগুলিতে ঝুঁকি নিয়ে বাড়াতে সহায়তা করে। সাফল্যের বৈষম্যগুলি বিশেষত আশাব্যঞ্জক নাও হতে পারে তবে এটি যদি সফল হয় তবে অনেক উদ্যোক্তা অনুসারী শিল্পগুলিকে নাটকীয়ভাবে এগিয়ে নিয়ে যায়।

একজন সফল উদ্যোক্তার বৈশিষ্ট্য 
সাধারণভাবে ভাগ করা বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করা উদ্যোক্তাদের কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করতে সহায়তা করতে পারে। কোনও ব্যক্তি এটির মধ্যে জন্মগ্রহণ করেন বা সেই পথে এই বৈশিষ্ট্যগুলি বিকাশ করুন, তাদের উদ্যোক্তায় সফল যারা হয়েছেন তাদের মধ্যে মিল রয়েছে। আবেগ: সফল উদ্যোক্তাদের সাথে কথা বলুন এবং তারা যখন যা করেন তার বর্ণনা দিলে আপনি প্রায় আবেগ শব্দটি শুনতে পাবেন। আপনার আবেগ অনুসরণ সাফল্যের অন্যতম সেরা ভবিষ্যদ্বাণীকারী।

স্বতন্ত্র চিন্তাভাবনা: উদ্যোক্তারা প্রায়শই বাক্সের বাইরে ভাবেন এবং তাদের ধারণা নিয়ে প্রশ্ন তুলতে পারে এমন লোকদের দ্বারা তারা দমন করেন না। আশাবাদ: আপনি যদি একটি ভাল ফলাফল বিশ্বাস না করেন তবে কোনও কিছুর মধ্যে সফল হওয়া কঠিন। উদ্যোক্তারা স্বপ্ন দেখেন এবং বিশ্বাস করেন যে তাদের ধারণাগুলি সম্ভব নয়, এমনকি যখন তারা অপ্রাপ্য মনে হয়। আত্মবিশ্বাস: এটির অর্থ এই নয় যে উদ্যোক্তাদের কখনই আত্ম-সন্দেহ হয় না, তবে তারা এটি অর্জন করতে সক্ষম হয় এবং বিশ্বাস করে যে তারা তাদের লক্ষ্য অর্জন করতে পারে।

রিসোর্সফুল এবং সমস্যা সমাধানকারী: সম্পদ, জ্ঞান এবং সংস্থানগুলির অভাব সাধারণ তবে উদ্যোক্তারা তাদের প্রয়োজনীয় লক্ষ্যগুলি অর্জন করতে পারেন বা কীভাবে তাদের ব্যবসায়ের লক্ষ্যে পৌঁছাতে পেরেছেন তা কীভাবে ব্যবহার করবেন তা নির্ধারণ করতে পারেন। তারা সমস্যা ও চ্যালেঞ্জগুলিকে কখনই চলতে দেয় না এবং পরিবর্তে তারা কষ্ট সত্ত্বেও সাফল্য অর্জনের উপায় খুঁজে পায়। কঠোরতা ও কষ্ট কাটিয়ে ওঠার দক্ষতা: উদ্যোক্তারা প্রথম, দ্বিতীয় বা এমনকি শততম বাধা ছাড়েন না। তাদের জন্য, ব্যর্থতা কোনও বিকল্প নয়, সুতরাং তারা সমস্যাগুলি ভুল হয়ে গেলেও সাফল্যের দিকে কাজ করে চলে। দৃষ্টি: উদ্যোগের আরও কিছু কঠোর সংজ্ঞাগুলির মধ্যে একটি প্রয়োজনীয় উপাদান হিসাবে দৃষ্টি অন্তর্ভুক্ত। আপনি যখন শুরু করেন এটি আপনার শেষ লক্ষ্যটি জানতে সহায়তা করে। তদুপরি, দৃষ্টি হ'ল সেই জ্বালানী যা আপনাকে আপনার লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যায়।

ফোকাস: এই দ্রুতগতির বিশ্বে বিভ্রান্ত হওয়া সহজ। অনেক স্টার্ট-আপগুলি "চকচকে অবজেক্ট সিন্ড্রোম" (পণ্য এবং পরিষেবাদি যা দ্রুত ফলাফলের প্রতিশ্রুতি দেয়) দ্বারা পাশ কাটিয়ে যায় বা গুরুত্বহীন ব্যস্ততার মধ্যে ডুবে যায়। সফল উদ্যোক্তারা এই ব্যাঘাতগুলি এড়াতে এবং ফলাফল কী হবে তা নিয়ে মনোনিবেশ করে। 

কর্মমুখী: উদ্যোক্তারা কিছু থেকে কিছুই আসবে বলে আশা করেন না এবং জিনিসগুলি হওয়ার জন্য তারা অপেক্ষা করেন না। তারা কর্তা। তারা চ্যালেঞ্জগুলি অতিক্রম করে এবং বিলম্ব এড়ায়।

উদ্যোক্তাদের প্রকার 
একজন উদ্যোক্তার সংজ্ঞা নিয়ে মতবিরোধের অন্যতম কারণ হ'ল এতে স্ব-কর্মসংস্থানযুক্ত বিভিন্ন ধরণের ব্যবসায় অন্তর্ভুক্ত রয়েছে। এখানে কিছু সাধারণ ধরণের উদ্যোক্তা রয়েছে। ছোট ব্যবসা কিছু উদ্যোক্তা সাধনা বিশাল ব্যবসায় হয়ে ওঠে তবে এগুলি সমস্ত একটি ছোট ব্যবসা হিসাবে শুরু হয় এবং অনেকে সেভাবেই থাকে। এর মধ্যে মা-এবং-পপ শপ এবং স্থানীয় ব্যবসায়ীদের মালিক অন্তর্ভুক্ত রয়েছে। ছোট ব্যবসায়ের অংশীদারিত্ব, একমাত্র মালিক এবং এলএলসি অন্তর্ভুক্ত থাকতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ছোট ব্যবসায়ের সঠিক সংজ্ঞা তার শিল্পের উপর নির্ভর করে তবে এটি কোনও কর্মচারী হেডকাউন্ট, উপার্জন ক্যাপ বা উভয় দ্বারা নির্ধারিত হয়।

গৃহ কেন্দ্রিক ব্যবসা 
একটি হোম-ভিত্তিক ব্যবসায় ছোট ব্যবসার বিভাগের অধীনে ফিট করতে পারে তবে প্রাথমিক ফ্যাক্টরটি হ'ল এটি কোনও অফিস বা অন্য জায়গার বিপরীতে বাড়ি থেকে চালানো হয়। বাড়ি থেকে কোনও ব্যবসা পরিচালিত হওয়ার অর্থ এই নয় যে এটি বড় ব্যবসায়ের সাথে প্রতিযোগিতা করতে পারে না। অনেক বড় কর্পোরেশন অফিসের জায়গায় যাওয়ার আগে বাড়িতে শুরু হয়। 

অনলাইন ব্যবসা 
ইন্টারনেট ভিত্তিক ব্যবসায় ছোট, হোম-বেসড বা এমনকি বড় কর্পোরেশন হতে পারে। এখানে মূল পার্থক্যটি হ'ল ব্যবসায়টি প্রাথমিকভাবে অনলাইনে পরিচালিত হয়। এর মধ্যে রয়েছে অ্যামাজন বা অন্যান্য ই-কমার্স ব্যবসা, ব্লগার, ইবে এবং এটসির মালিক এবং অন্য যে কোনও ব্যবসায় যা এর ব্যবসায়ের বেশিরভাগ অংশ অনলাইনে করে।

উদ্ভাবক 
একজন উদ্ভাবককে একজন উদ্যোক্তা হিসাবে বিবেচনা করার জন্য, তাদের পণ্যটি তৈরি করতে এবং এটি বাজারে আনতে তাদের ধারণা পর্যায়ের বাইরে যেতে হবে। উদ্যোক্তাদের কাছে রূপান্তরকারী উদ্ভাবকদের ভাল উদাহরণ হ'ল প্রতিযোগী যা টিভি শোতে উপস্থিত হয় "শার্ক ট্যাঙ্ক"। 

সিরিয়াল উদ্যোক্তা 
অনেক ব্যবসায়ী উদ্যোক্তা ব্যবসা শুরু করে এবং তৈরি করার মাধ্যমে সবচেয়ে বেশি আনন্দ পান, তবে এর অব্যাহত পরিচালনায় নয়। এই ধরণের উদ্যোক্তারা একটি ব্যবসা শুরু করে, তারপরে তারা এটিকে বিক্রি করে এবং একটি নতুন ধারণা প্রবর্তনের দিকে লক্ষ্য করে। তারা এখনও উদ্যোক্তা হিসাবে বিবেচিত হয় কারণ তারা ব্যবসায়ের মালিকানাধীন সময়ের জন্য ব্যবসায়ের ঝুঁকি গ্রহণ করে। অন্যান্য সময়ে, সিরিয়াল উদ্যোক্তারা একসাথে বেশ কয়েকটি ব্যবসায়ের ঝাঁকুনি দেয়, একাধিক আয়ের উপার্জন অর্জন করে।

লাইফস্টাইল উদ্যোক্তা
যদিও লাইফস্টাইল উদ্যোক্তার ধারণাটি নতুন নয়, এটি ইউটিউবের মতো প্রযুক্তির উত্থানের সাথে জনপ্রিয়তা অর্জন করেছে যা সবাইকে বিশ্বব্যাপী দর্শকদের অ্যাক্সেস দেয়। একজন লাইফস্টাইল উদ্যোক্তা হলেন তিনি এমন একটি ব্যবসায় তৈরি করেন যা তাদের আগ্রহ এবং আবেগকে সংযুক্ত করে এবং তাদের জীবনের লক্ষ্যগুলি বজায় রাখে। এই বিভাগে অনেককে ডিজিটাল যাযাবর হিসাবে উল্লেখ করা হয় কারণ তাদের অনলাইন ব্যবসা রয়েছে যা তাদের যাতায়াত করতে দেয়। যাইহোক, ভ্রমণ জীবনযাত্রার উদ্যোক্তাদের একটি সংজ্ঞায়িত দিক নয়। একজন লাইফস্টাইল উদ্যোক্তার মূল কারণটি হ'ল তারা তাদের প্রিয় শখ, অভ্যাস এবং জীবনযাত্রার নগদীকরণের একটি উপায় খুঁজে পেয়েছে। 

কীভাবে একজন উদ্যোক্তা হবেন 
একজন সফল উদ্যোক্তা হওয়ার জন্য আপনাকে ধনী বা বিখ্যাত হতে হবে না। স্বল্প সময়ের, স্বল্প-পরিচিত উদ্যোক্তাদের এমন অসংখ্য উদাহরণ রয়েছে যার ধারণা ছিল এবং এটিকে একটি সমৃদ্ধ, লাভজনক ব্যবসায়ে পরিণত করে। তারা এমন মায়েরা যারা একটি গ্যাজেট আবিষ্কার করেন বা লাইফস্টাইল ব্লগ শুরু করেন, কিশোর-কিশোরী যারা তাদের নিজস্ব ইউটিউব শো দেখিয়েছেন এবং অবসরপ্রাপ্ত লোকেরা যারা আজীবন অভিজ্ঞতার প্রশিক্ষণ বা পরামর্শের ব্যবসায়ের ক্ষেত্রে পরিণত করেন। একজন উদ্যোক্তা হওয়া কঠিন নয়, তবে এটি কাজ এবং এটি সহ অনেকগুলি পদক্ষেপের প্রয়োজন: উদ্যোক্তা বৈশিষ্ট্যগুলির কেন্দ্রীভূত বিকাশ একটি দুর্দান্ত ধারণা যা লোকেদের জন্য অর্থ প্রদান করবে সাফল্যের জন্য একটি বিস্তারিত পরিকল্পনা ধারাবাহিকভাবে কার্যকর করা এবং এই পরিকল্পনায় উত্সর্গ এটি গবেষণা, পরিকল্পনা এবং কাজ করার সময় আপনি মোটামুটি ঘরোয়া ব্যবসা শুরু করতে পারেন — এমনকি এক মাসের মধ্যেও।

*মূল উদ্যোক্তারা একটি উদ্ভাবনের আশেপাশে একটি ব্যবসা তৈরি করে এবং তারা এই লক্ষ্যগুলি অনুসরণে ব্যক্তিগত ঝুঁকি গ্রহণ করে। একজন উদ্যোক্তার সঠিক সংজ্ঞা পরিবর্তিত হয়। উদ্যোক্তারা নেওয়া ঝুঁকিগুলি অর্থনৈতিক বৃদ্ধি এবং উদ্ভাবনী অগ্রগতি জাগাতে সহায়তা করে।*